ক্রমিক নং |
বিস্তারিত |
সময়কাল |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
১ |
ডিপিএড প্রশিক্ষণ: প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের পেশাগত দায়িত্ব পালনে দক্ষ করে গড়ে তোলার ক্ষেত্রে তাদের একাডেমিক শিক্ষা ও পেশাগত প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। বাংলাদেশে পঞ্চাশের দশক থেকে প্রাথমিক শিক্ষার শিক্ষকদের প্রশিক্ষণের জন্য প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) পর্যায়ক্রমে প্রতিষ্ঠিত হয় এবং পিটিআই-তে শিক্ষকদের জন্য ১ বছর মেয়াদি কোর্স চালু করা হয়। এই কোর্সটি সার্টিফিকেট ইন এডুকেশন বলে পরিচিত। এক বছর মেয়াদি সার্টিফিকেট ইন এডুকেশন (সি.ইন.এড.) কোর্সটি পরিবর্তন করে ১৮ মাস মেয়াদি ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (ডিপিএড) প্রর্বতন করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত মানোন্নয়নের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একাধিক প্রতিষ্ঠান কাজ করছে। পিটিআইতে এক বছর প্রশিক্ষণ শেষে ছয় মাস বিদ্যালয়ে প্রধান শিক্ষক, সংশ্লিষ্ট পিটিআই ইন্সট্রাক্টর, এইউইও, ইউআরসি ইন্সট্রাক্টরসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দের নিবিড় সুপারভিশনে/ তত্ত্বাবধানে প্রতিটি শিক্ষার্থীর প্রশিক্ষণলব্ধ জ্ঞান স্বাধীনভাবে প্রয়োগের মাধ্যমে অনুশীলনের সুযোগ রয়েছে। ডিপিএড প্রোগ্রাম মোট ৯৬ ক্রেডিট ঘন্টার। এর মধ্যে পিটিআই ভিত্তিক ৫৭.৫ ক্রেডিট ঘন্টা এবং বিদ্যালয় ভিত্তিক ৪৮.৫ ক্রেডিট ঘন্টা (১ ক্রেডিট ঘন্টা = ১৫ ঘন্টা বিবেচনা করা হয়েছে)। ডিপিএড প্রোগ্রাম-এ ১২ টি পিটিআই ভিত্তিক কোর্স-এর সন্নিবেশ করা হয়েছেঃ ৬ টি বিষয়জ্ঞান কোর্স – ২০.৫ ক্রেডিট ঘন্টা ৫ টি শিক্ষণ বিজ্ঞান কোর্স – ১৬ ক্রেডিট ঘন্টা ১ টি পেশাগত শিক্ষা কোর্স – ১৬ ক্রেডিট ঘন্টা বিষয় কোর্সের মধ্যে রয়েছে – বাংলা,গণিত, ইওংরেজি, প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়। বিষয় কোর্সসমূহকে দুটি পরিসরে ভাগ করা হয়েছে – ১। বিষয়জ্ঞান ২। শিক্ষণ বিজ্ঞান ৬ টি বিষয়জ্ঞান কোর্স-এ আছে –
5 টি শিক্ষণ বিজ্ঞান কোর্স-এ আছে –
পেশাগত শিক্ষা কোর্স – এ আছে –
বিষয়জ্ঞান কোর্সের ৬ টি বিষয়ের একটি হচ্ছে এক্সপ্রেসিভ আর্টস বা প্রকাশধর্মী কলা। G·‡cÖwmf AvU©m ev cÖKvkagx© কলায় রয়েছে ৩ টি বিষয়ঃ
এছাড়া তিনটি অবস্থান কোর্স রয়েছে –
পিটিআই ভিত্তিক কোর্সসমূহ (৪র্থ মেয়েদের শেষে সংক্ষিপ্ত পেশাগত শিক্ষা কোর্স ব্যতীত) এবং প্রথম শিক্ষণ অবস্থান কোর্স, ডিপিএড কর্মসূচির প্রথম ৩ মেয়াদে পরিচালিত হবে। অত:পর পরিচালিত হবে একটি দীর্ঘমেয়াদী, সর্বশেষ ও শিক্ষণ অনুশীলনমূলক চূড়ান্ত স্কুল অবস্থান কোর্স। সম্পূর্ণ ডিপিএড কর্মসূচি ৪ টি মেয়াদে ভাগ করে পরিচালিত হবে।
মেয়াদ – ১ এই মেয়াদ এর সময়সীমা ১৪ সপ্তাহ। মেয়াদ এর শুরুতে শিক্ষার্থীরা প্রথম ৪ সপ্তাহ পিটিআইতে মুখোমুখি ক্লাশ করবে। পরের ২ সপ্তাহ স্কুলে অভিজ্ঞতা অর্জন করবে। তারপর ২ সপ্তাহ পিটিআইতে থেকে অর্জিত অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে নিজেদেরকে আরও সমৃদ্ধশালী করবে। আবার ২ সপ্তাহ স্কুল পরে ২ সপ্তাহ পিটিআই আবার ১ সপ্তাহ স্কুল এবং মেয়াদ -১ এর শেষ সপ্তাহ পিটিআইতে ক্লাশ করবে।
মেয়াদ – ২ মেয়াদ – ২ এর শুরুতে থাকছে ২ সপ্তাহ পিটিআইতে ক্লাশ এবং ক্রেডিট ঘন্টা রয়েছে ১৫.৫ । তারপর ২ সপ্তাহ বিদ্যালয়ে অভিজ্ঞতা অর্জন। ২ সপ্তাহ বিদ্যালয়ের পর ৩ সপ্তাহ পিটিআইতে অভিজ্ঞতা বিনিময়। এরপর আবার ৩ সপ্তাহ বিদ্যালয় এবং মেয়াদ – ২ এর শেষ সপ্তাহ পিটিআইতে ক্লাশ করবে। এই মেয়াদে শিক্ষণ বিজ্ঞান জ্ঞানের উপর বেশি জোর দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ২.৫ ক্রেডিট ঘন্টার এক্সপ্রেসিভ আর্টস বা প্রকাশধর্মী কলা কোর্স। পেশাগত শিক্ষা এর মধ্যে থাকছে পেশাগত মূল্যবোধ ও অনুশীলন এবং কর্মকালীন গবেষণা। কর্মকালীন গবেষণা এর মাধ্যমে শিক্ষার্থীরা অনুচিন্তনমূলক শিক্ষকতার ধারণা লাভ করবে। এর ফলে চিন্তা করে শিক্ষকতা করার সক্ষমতা বৃদ্ধি পাবে। ফলশ্রুতিতে নিজেদেরকে মূল্যায়ন করতে সমর্থ হবে এবং সামগ্রিকভাবে পেশাগত মান বৃদ্ধি পাবে। এই মেয়াদে প্রি-প্রাইমারির ধারাবাহিক অভিজ্ঞতা প্রদান করা হবে।
মেয়াদ – ৩ মেয়াদ – ৩ এর সময়সীমা ৪ মাস এবং ১৫ ক্রেডিট ঘন্টা এই মেয়াদে নির্ধারিত রয়েছে। এই টার্ম এর কার্যক্রমসমূহ ৬ সপ্তাহ বিদ্যালয়ে এবং পিটিআইতে ৫ সপ্তাহ অনুষ্ঠিত হবে। এতে থাকছে বিষয় জ্ঞান এবং শিক্ষণ বিজ্ঞান জ্ঞানের পাশাপাশি পেশাগত মূল্যবোধ এবং কর্মকালীন গবেষণা। এই মেয়াদ শিক্ষক মানের উপর অনেক বেশি গুরুত্ব প্রদান করা হয়েছে। শিক্ষক মান উন্নয়নের জন্য প্রশিক্ষণার্থীরা শ্রেণিতে পাঠদানের ক্ষেত্রে অধিক দায়িত্ব গ্রহণ, তাদেরকে শিক্ষকমান সম্পর্কে যথাযথ প্রক্রিয়া অনুসরণে যথেষ্ট সহায়তা দিবে।
মেয়াদ – ৪ এই মেয়াদের সময়সীমা ১৮ কর্ম সপ্তাহ এবং ক্রেডিট ঘন্টা রয়েছে। এর মধ্যে ১৬ সপ্তাহ প্রশিক্ষণার্থীরা নিজ বিদ্যালয়ে কাজে নিয়োজিত থাকবে অর্থাৎ ১ বৎসরের প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিজ বিদ্যালয়ে ব্যবহারের মাধ্যমে শিক্ষণ অনুশীলন করবে এবং শিক্ষক মান অনুসারে নিজেকে একজন দক্ষ শিক্ষক হিসেবে তৈরি করবেন। সর্বোপরি পেশাগত মানের উন্নয়ন ঘটবে। এই মেয়াদে শেষের ২ সপ্তাহ মূল্যায়নের জন্য প্রশিক্ষণার্থীদের পিটি আইতে অবস্থান করতে হবে। মেয়াদের বেশির ভাগ সময় প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক ক্লাশের প্রধান প্রধান দায়িত্ব ও কর্তব্য সমূহ অনুশীলন করবে।
ডিপিএড মূল্যায়ণ সংক্রান্ত তথ্য কোর্স মুল্যায়নঃ নম্বর এবং টার্মভিত্তিক
|
১৮ মাস |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
২ |
আইসিটি ইন এডুকেশন প্রশিক্ষণ: বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি (Information and Communicatin Technology-ICT)মানুষের জীবন ধারণের পদ্ধতিকে বদলে দিয়েছে - জীবনকে করেছে সহজ ও আনন্দময়। শিক্ষাক্ষেত্রেও আইসিটি যোগ করেছে নতুন মাত্রা। নিজের স্থান করে নিয়েছে গ্রামের বিদ্যালয়ের সেই ছোট্ট শ্রেণিকক্ষেও - যেখানে শিক্ষার্থীরা বই-খাতার পাশাপাশি কম্পিউটারেও শিখতে শুরু করেছে। ২১ শতকের জন্য উপযোগী দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার অগ্রযাত্রায় শিক্ষার সার্বিক গুণগত মানোন্নয়নে আইসিটির ব্যবহার তাই আজ সময়ের দাবী। এই প্রশিক্ষণ কোর্সের লক্ষ্য হচ্ছে দেশের প্রাথমিক শ্রেণিকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) ব্যবহারের মাধ্যমে শিখন-শেখানো প্রক্রিয়ার উন্নয়ন তথা শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা। সেই সাথে শিক্ষকদের পেশাগত উন্নয়নে সহায়তা করা। প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে শেষ করার জন্য ১২ (বারো) দিনের পরিকল্পনা করা হয়েছে। প্রতিদিন ৮ ঘণ্টার কর্মদিবসে কমপক্ষে ৬ (ছয়) ঘণ্টা সেশন পরিচালনার জন্য এবং বাকী ২ (দুই) ঘণ্টা মধ্যাহ্ন ও চা-বিরতির জন্য রাখা হয়েছে। প্রত্যেক কর্মদিবস সকাল ৯ টায় শুরু হয়ে বিকেল ৫ টা পর্যন্ত চলবে। প্রত্যেক ব্যাচে ২৫ জন করে অংশগ্রহনকারী থাকে। |
|
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৩ |
প্রশিক্ষণ বিদ্যালয়ের শিক্ষকদের ও ডিপিএড শিক্ষার্থীদের নিজস্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জন্য ডিপিএড বিষয়ক প্রশিক্ষণঃ রিফ্রেশমেন্ট |
৫ দিন |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৪ |
প্রশিক্ষণ বিদ্যালয়ের শিক্ষকদের ও ডিপিএড শিক্ষার্থীদের নিজস্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জন্য ডিপিএড বিষয়ক প্রশিক্ষণঃ পিটিআইএর আওতাধীন ২০টি প্রশিক্ষণ বিদ্যালয় রয়েছে। পিটিআইতে এ সকল বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য ডিপিএড বিষয়ক প্রশিক্ষণ হয়ে থাকে। তাছাড়া পিটিআইয়ের শিক্ষার্থীদের নিজস্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জন্য ডিপিএড বিষয়ক প্রশিক্ষণও পিটিআইতে হয়ে থাকে । |
২৬ দিন |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৫ |
চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ: সিইনএড ও ডিপিএড এর পর প্রাথমিক শিক্ষকদের প্রকৃতপক্ষে আর কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ থাকেনা। কিন্তু শ্রেণিকক্ষের শিখনের পদ্ধতি ও কৌশল বিশ্বব্যাপী প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সৃষ্ট নতুন নতুন ধ্যান-ধারণা থেকে আমাদের শিক্ষকগণ যাতে পিছিয়ে না থাকেন সে লক্ষ্যে দ্বিতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি)-৩ এর আওতায় চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে। ইউআরসি অগ্রাধিকার তালিকার বিষয়ের উপর সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও শিক্ষকদের সহযোগিতায় প্রশিক্ষণ সামগ্রী (তথ্যপত্র ও অধিবেশন পরিকল্পনা) পিটিআই সুপারিনটেনডেন্ট বরাবর পেরণ করেন। পিটিআই সুপারিনটেনডেন্ট ইউআরসি কর্তৃক প্রণীত প্রশিক্ষণ সামগ্রী (তথ্যপত্র ও অধিবেশন পরিকল্পনা) অনুমোদন পূর্বক পরবর্তী কার্যক্রমের জন্য ইউআরসি তে প্রেরণ করেন। পরবর্তীতে প্রশিক্ষণ সামগ্রী সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং শিক্ষক প্রশিক্ষকদের মাঝে বিতরণের মাধ্যমে চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণ পরিচালিত হয়ে থাকে। |
০১ দিন |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৬ |
বিষয়ভিত্তিক ToT প্রশিক্ষণ: প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন অব্যাহত রাখতে তাদের জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। প্রাথমিক শিক্ষার বিষয়সমূহ যেমন- বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্ব-পরিচয়, প্রাথমিক বিজ্ঞান, শারীরিক শিক্ষা, সংগীত এবং চারু ও কারুকলার উপর বিষয়ভিত্তিক ToT প্রশিক্ষণ প্রদান করা হয়। এ প্রশিক্ষণের কার্যকাল ৬ দিন। |
০৬ দিন |
|||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||||
৭ |
উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত অন্যান্য প্রশিক্ষণ |
- |